Railway Ticket Booking: যাতায়াতের জন্য সবচেয়ে সহজ ও নিরাপদ মাধ্যম হলো ট্রেন (Indian Railway)। যাতায়াতের জন্য মানুষ অন্যান্য যানবাহন যতটা ব্যবহার করে তার থেকে অনেক বেশি গুণ ব্যবহার করে ট্রেনের জার্নি। প্রতিদিন প্রায় লক্ষ লক্ষ মানুষ ট্রেনে যাতায়াত করে থাকেন। জীবিকার তাগিদে অন্যান্য যানবাহনের তুলনায় ট্রেনে যাতায়াতই তাদের একমাত্র ভরসা।
তবে ট্রেনে যাতায়াত করলেও এখনো অনেক মানুষ রয়েছে যারা ট্রেনের একাধিক সুযোগ-সুবিধা সম্পর্কে অবগত নন। আজ আমরা এই প্রতিবেদনে আপনাদের সেই বিষয়েই জানাবো। রেলে যাতায়াতকারী প্রতিটি বয়সের মানুষের জন্য রেলের তরফ থেকে একাধিক সুযোগ-সুবিধা দেওয়া হয়ে থাকে।
যদি সিনিয়র সিটিজেন ক্যাটাগরির অন্তর্ভুক্ত কোন ব্যক্তি টিকিট কাটেন অথবা বয়স্ক বাবা-মায়ের জন্য টিকিট কাটেন তাহলে এভাবে টিকিট কাটলে লোয়ার বার্থ (Lower Berth Booking) বুক করা যাবে।
যারা বয়স্ক ব্যাক্তি রয়েছেন তাদের স্বাভাবিকভাবেই উপরের বার্থে ওঠানামা করতে অসুবিধা হবে। তাই তাদের কথা ভেবে সুবিধার জন্য IRCTC নতুন একটি নিয়ম চালু করেছে।
সোশ্যাল মিডিয়ায় এক যাত্রী এই বিষয়ে মন্তব্য করে পোস্ট করেছিলেন যে তিনি তার কাকার পায়ে একটু সমস্যা আছে বলে ট্রেনের টিকিট বুক করার সময় লোয়ার বার্থটির (Lower Berth) জন্য আবেদন করেছিলেন। তারপরেও তার আবেদন গ্রহণ করা হয়নি।
তার এই পোষ্টের প্রতিউত্তরস্বরূপ রেল কর্তৃপক্ষ জানিয়েছে কেউ যদি সাধারণ কোটায় টিকিট বুক করে তাহলে সিট থাকলে তবেই সেই সিট পাওয়া যাবে। নচেৎ নয়।
যদি কেউ রিজার্ভেশন চয়েস বুকের অধীনে টিকিট করে তাহলে লোয়ার ব্যার্থ (Lower Berth) বরাদ্দ থাকলে তবে তা উপলব্ধ হবে। নচেৎ আগে থেকে বুকিং হয়ে গেলে তা আর পাওয়া যাবে না।
রেলের তরফ থেকে আরও বলা হয়েছে, যারা জেনারেল কোটায় টিকিট বুকিং করেন তাদের জন্য ওই সময়েই সিট বরাদ্দ করা হয়। সেই হিসেবে সিট পাওয়ার জন্য অনেক আগে থেকে টিকিট বুকিং করে রাখতে হয়। তবে কেউ যদি অসুবিধা বসত নিচের বার্থ (Lower Berth) নিতে চাই তাহলে তার জন্য TTE-এর সঙ্গে যোগাযোগ করতে পারেন।